লোকাল হেলিওথেরাপি:
এটি একটি অত্যধিক প্রচলিত চিকিৎসাপদ্ধতি এবং ফলাফল পরিবর্তনশীল। মিশ্রিত বা অবিমিশ্রিত সোরালেন ঔষধের প্রলেপ শ্বেতীর স্থানে লাগিয়ে রোদে বসে থাকতে হয় কয়েক মিনিট থেকে অনেক সময় ধরে। রোদ লাগানোর পর ওই ঔষধ না ধুয়েই ওভাবেই রাখা হয় এবং দিনের অবশিষ্ট সময় রোদে যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়না। এ ধরণের চিকিৎসায় অধিকাংশ ক্ষেত্রে স্থানীয়ভাবে মারাত্নক প্রতিক্রিয়ার সৃষ্টি হয় যা রোগীর মন ভেঙ্গে যায় ও ভয় পায়। পরে তারা চিকিৎসা বন্ধ করে দেয়। ফলে রোগ নিরাময় হয় না।
সিস্টেমিক হেলিওথেরাপি:
এটিও একটি অতি প্রচলিত চিকিৎসা পদ্ধতি এবং ফলাফল পরিবর্তনশীল। প্রতিদিনই চিকিৎসা নিতে হয় এবং অনেক সময় ধরে রোদে থাকতে হয়। এই চিকিৎসায় শ্বেতী দাগ ছাড়াও সারা শরীর ঔষধের প্রভাবে আসে। এই চিকিৎসায় দিনের বাকি সময় রোদে না যাবার বা এড়িয়ে চলার কোনো নির্দেশনাও দেয়া হয়না। বরং চিকিৎসার প্রথম পর্যায়ে রোগের অযাচিত কিছু উপসর্গ দেখা দেয়। এর কিছু গুরুত্বপূর্ণ প্বার্শপ্রতিক্রিয়াও রয়েছে।
লোকাল পুভা:
রাজধানী ঢাকায় মাত্র ২-১ টি কেন্দ্র রয়েছে। এটা সকলের জন্য খুব সহজসাধ্য চিকিৎসাপদ্ধতি নয়। এই চিকিৎসা পদ্ধতির প্রভাব এখনো পর্যন্ত সুস্পষ্টভাবে জানা যায়নি।
সিস্টেমিক পুভা:
রাজধানী ঢাকায় মাত্র ২টি কেন্দ্রে ও চট্রগ্রামে ২-১ টি কেন্দ্রে এ ধরণের চিকিৎসা সুবিধা রয়েছে। সব ধরণের রোগী অর্থাৎ সকলের জন্য এই চিকিৎসা সুবিধা সহজলভ্য নয়। এই পদ্ধতি খুব ব্যাপকভাবে প্রয়োগও হয়না। এই পদ্ধতির প্রায়োগিক ফলাফল এখনো জানা যায়নি। কোনো গবেষনা লেখা এ ব্যাপারে প্রকাশিত হয়নি।
টপিক্যাল স্টেরয়েড:
এটি একটি অতি প্রচলিত চিকিৎসা পদ্ধতি। এটি এককভাবে বা একাধিক থেরাপি অংশ হিসেবে চিকিৎসায় প্রয়োগ করা হয়। প্রতিদিন অনির্দিষ্ট সময়ের জন্য এই চিকিৎসা নিতে হয় এবং এর প্বার্শ প্রতিক্রিয়াও রয়েছে। ফলাফল পরিবর্তনশীল এবং ধারাবাহিকতাবিহীন।
সিস্টেমিক স্টেরয়েড:
সম্মিলিত থেরাপির অংশ হিসেবে এই চিকিৎসা প্রদান করা হয়ে থাকে। সাধারণত অনির্দিষ্ট সময়ের জন্য দৈনিক একবার বা মাসে একবার চিকিৎসা নিতে হয়। পার্শপ্রতিক্রিয়া আছে। ফলাফল পরিবর্তনশীল ও ধারাবাহিকতাবিহীন।
অন্যান্য পদ্ধতি:

  1. এসিটি এইচ।
  2. প্ল্যাসেন্টার এক্সট্রাক্ট।
  3. লেভামিসল।
  4. লবণ মিশ্রিত পানিতে গোসল।
  5. কোলটার।
  6. ক্ষতিকর বস্ত ব্যবহার। এসকল চিকিৎসা পদ্ধতি আজকাল খুব কমই ব্যবহার হয়। ব্যক্তিগতভাবে এর কার্যকারিতা এখনো জানা যায়নি বা প্রকাশিত হয়নি।

ভিটামিন:
কেবলমাত্র রিভোফ্লাভিন বা ভিটামিন বি-কমপ্লেক্স অথবা সম্মিলিত থেরাপির একটি উপাদান হিসেবে এই ঔষধ ব্যবহার হয়। এ ধরণের চিকিৎসার ফলাফল বা সাফল্য তেমন উৎসাহব্যঞ্জক নয়। এ চিকিৎসায় ভিটামিন সি ও ভিটামিন-সি সমৃদ্ধ ফলমুল এবং খাবার রোগীদের জন্য নিষিদ্ধ করা হয়ে থাকে।