মুজাহিদুল ইসলাম
খাবারে অধিক হারে আঁশ যুক্ত করলে তা আপনার স্মৃতিভ্রংশ এর ঝুঁকি হ্রাসে সহায়তা করবে বলে গবেষকরা জানিয়েছেন। সাম্প্রতিক এক সমীক্ষায় গবেষকরা সাধারণভাবে ভালো স্বাস্থের অধিকারী 40-65 বছর বয়স্ক 3739 জন ব্যক্তিকে বাছাই করেন। এরপর 1985 সাল থেকে 1999 সাল পর্যন্ত তাদের খাদ্যাভ্যাসের প্রকৃতি পর‌্যবেক্ষন করেন- যা চলমান ছিল 2020 সাল পর‌্যন্ত। ফলোআপে দেখা যায়, এই সমীক্ষায় অংশগ্রহণকারী ব্যক্তিদের 670 জন স্মৃতিভ্রংশের শিকার হয়েছেন।
দৈনিক 8.9 গ্রাম আঁশ গ্রহণকারীদের সাথে তুলনা করে দেখা যায়, যারা প্রতিদিন গড়ে 21.4 গ্রাম আঁশ গ্রহণ করেছেন, তাদের 26% সীমিত স্মৃতিভ্রংশের ঝুঁকির সম্মুখীন হয়েছেন। দ্রবনীয় আঁশের ক্ষেত্রে উপকারিতা আরো জোরালো। কারণ দ্রবনীয় আঁশ অদ্রবনীয় আঁশের তুলনায় কোলেস্টেরল এবং রক্তের চিনি সহনীয় পর্যায়ে রাখতে সহায়তা করে। মনে রাখতে হবে যে, দ্রবনীয় আঁশ কোষ্ঠকাঠিন্য এবং হজমেও সহায়তা করে।
সুতরাং, আঁশ বিশেষ করে দ্রবনীয় আঁশ নিয়মিত গ্রহণের মাধ্যমে স্মৃতিভ্রংশ হ্রাসের চেষ্টা করুন। প্রতিদিন অন্তত 30 গ্রাম আঁশ খাদ্য থেকে নিন। এজন্য আপনি খেতে পারেন ওটস, আপেল, কমলা জাতীয় ফল, শুটি এবং বীন, পূর্ণ দানা শস্য বেরি ইত্যাদি।