আমেরিকার মানুষ এখন কোক খাওয়া ছেড়ে দিচ্ছে। বা ছাড়ার জন্য স্ট্রাগল করছে। এর মূল কারণ চিনি ও আর্টিফিসিয়াল সুইটেনার। কারণ তারা এখন স্বাস্থ্য সচেতন হচ্ছে। জেনে গেছে পরিণতি। কোককে ওরা বলে সোডা। সেখানে কোকের বিক্রি ৭% কমে গেছে।
Coca-Cola is engaging in an intensive marketing ploy to “reintroduce” Coke, using smaller serving sizes and personalized cans to target teens. Marketing Ploy মানে বাজারজাত করার কৌশল।
আসুন আমরা সোডার পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে কিছু জানি।
সোডা খাওয়ার পর ব্রেনে মারাত্মক প্রতিক্রিয়া হয়। ২০ আউন্সের একটা কোকের বোতলে ১৬ চামচ চিনি থাকে ফ্রোকটোজ সিরাপ হিসেব। এ জিনিস পরিপাকের জন্য ইনসুলিন প্রয়োজন হয়, কিন্তু এটা একই সাথে ইনসুলিন রেজিস্ট্যান্স করে। ফলে ইনসুলিন কাজ করতে পারে না। ফলাফল ডায়াবেটিস।
আসুন আমরা দেখি এক কৌটা কোক খেলে শরীরে কি কি ঘটে। খুব মন দিয়ে খেয়াল করুন।
Within 20 minutes: Blood Sugar rises, ফলে ইনসুলিন নিঃসৃত হয়। ইনসুলিনের প্রভাবে প্রচুর সুগার ফ্যাটে পরিণত হয়। (এটা ইনসুলিনের একটা ইফেক্ট। এ কারণে দেখবেন যারা ইনসুলিন নেয় তার খুব দ্রুত মোটা হয়ে যায়)। এই বিশেষ তথ্যটি মনে রাখবেন, যা পরে আমার লেখা বুঝতে কাজে দিবে।
Within 40 minutes: কোকের ক্যাফেইন শরীরে গৃহীত হয়। চোখের মণি প্রসারিত হয়। ব্লাড প্রেসার বেড়ে যায়। লিভার থেকে আরো সুগার রক্তে চলে আসে।
Around 45 minutes: রক্তে ডোপামিন বেড়ে যায়, ফলে ব্রেনের প্লেজার সেন্টার উদ্দীপ্ত হয়। ঠিক হেরোইনের আইডেন্টিকাল রেসপন্স হয়।
After 60 minutes: রক্তে ধীরে ধীরে সুগারের পরিমাণ কমতে থাকে। ফলে ক্ষুধা অনুভূত হয়। এ মুহূর্তে শরীর চায় মিষ্টি কিছু স্ন্যাকস বা পানীয়।
ফলে এ সাইকেল আবার চলতে থাকে। একসময় প্যানক্রিয়াস বিদ্রোহ করে। সে আর ইনসুলিন সাপ্লাই দিতে পারে না। এদিকে অতিরিক্ত ইনসুলিন এক্সপোজারের কারণে শরীরে ইনসুলিন রেজিস্ট্যান্স হয়ে যায়। যতটুকু ইনসুলিন আছে তা আর কাজ করে না।
ফলে হয় IGT বা ইমপেয়ার্ড গ্লোকোজ টলারেন্স এবং এর পরের ধাপে ডায়াবেটিস।
এখন ডাক্তার প্রাথমিকভাবে বলবে, ইনসুলিনের সেনসেটিভিটি বাড়ানোর জন্য হাঁটুন। তাতে খুব বেশী সুবিধা না হলে সেনসেটিভিটি বাড়ানোর ওষুধ দিবে। এটা যখন ফেইল করবে তখন বলবে, আপনার শরীরে প্রয়োজনীয় পরিমাণ ইনসুলিন নেই। কাজেই ইনসুলিন ইনজেকশন নিতে হবে। এবং চিরজীবনের জন্য কোন এক ইনসুলিন প্রস্তুতকারক ওষুধ কোম্পানির কাছে আপনাকে হস্তান্তর করে দিবে।
তখন দ্রব্যমূল্যের খবর রাখার পাশাপাশি ইনসুলিনের মূল্য আবার বাড়ল কি না আপনাকে সে খবরও রাখতে হবে। ইনসুলিনের দাম বেড়েছে প্যাকেট প্রতি ৫০০ টাকা – এ জাতীয় খবর দেখলেই খুব আগ্রহ নিয়ে সে খবর পড়ে ফেলবেন।
তথ্যসূত্রঃ ডাঃ জোসেফ মারকোলা।