রোগবালাই যেমন আছে, তেমনি আছে উপশমের উপায়। স্বাস্থ্য ও বিভিন্ন রোগ নিয়ে পাঠকদের পাঠানো প্রশ্নের উত্তর দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। ।

নাক, কান, গলা

আমার বয়স ২৩ বছর। গত কয়েক বছর নাক, কান, গলার সমস্যায় ভুগছি। গ্রাম্য চিকিৎসকের পরামর্শে ওষুধ গ্রহণ করি, তেমন কোনো ফল পাচ্ছি না। এখনো মাঝেমধ্যে কানের ভেতর চুলকানি অনুভব করি। নাকের ছিদ্রপথ বন্ধ। শ্বাস নিতে সমস্যা হয়। হাঁচি-কাশি, জ্বর লেগেই থাকে। গলায় কিছু আটকে থাকা অনুভব করি। করণীয় কী?—সাইমুল ইসলাম, কুড়িগ্রাম।

পরামর্শ: আপনি যেসব সমস্যার কথা উল্লেখ করেছেন, গ্রাম্য চিকিৎসকের পরামর্শে এগুলো সারবে না। টেলিফোনে নাক, কান, গলা বিশেষজ্ঞকে দেখিয়ে কিছুটা উপকার পেলেও মূল রোগটি নির্ণয় করা এবং সেটির পরিপূর্ণ চিকিৎসার জন্য একজন নাক, কান, গলা বিশেষজ্ঞকে সরাসরি দেখানো প্রয়োজন, যাতে তিনি প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে আপনার রোগটির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক ডা. এ এফ মহিউদ্দিন খান, সাবেক বিভাগীয় প্রধান, নাক, কান, গলা বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল।

পরিপাকতন্ত্র

আমার বয়স ২৫ বছর। মনে হচ্ছে খাবার ঠিকমতো হজম হচ্ছে না। মলের সঙ্গে খাবারের কণা বের হচ্ছে, মাঝেমধ্যে পায়খানা নরম কাদার মতো আর দুর্গন্ধ হয়। এই সমস্যা চার কি পাঁচ মাস ধরে হচ্ছে। কী করব?—বাবুল শেখ

পরামর্শ: আপনি যুবক, আপনার জন্য এসব বড় কোনো সমস্যা নয়। খাদ্যাভ্যাসে সতর্ক থাকবেন। সুষম ও স্বাস্থ্যকর ঘরের খাবার খেলে এবং রুটিনমতো জীবনযাপন করলে ভালো থাকবেন। তবে কোনো নির্দিষ্ট খাবারে এসব সমস্যা হয় কি না, সেটি খুঁজে দেখতে পারেন।

আমার বয়স ৪৫ বছর। ছয়-সাত বছর ধরে দুই বেলা গ্যাস্ট্রিকের ওষুধ খাই। ইদানীং ওষুধ খাওয়ার পর ইফতারের সময় পেটে ব্যথা হয় এবং এই ব্যথা সারা রাত থাকে। আমার পিত্তথলি অস্ত্রোপচার করে ফেলে দেওয়া হয়েছে। কী করব?—লিলি সুলতানা

পরামর্শ: এত দীর্ঘদিন টানা গ্যাস্ট্রিকের ওষুধ খাওয়া ঠিক নয়। ইফতারে ভাজাপোড়া এবং ডাল-ছোলাজাতীয় খাবার পরিহার করে দেখতে পারেন। পিত্তথলি ফেলে দেওয়ার পর চর্বি তেলযুক্ত খাবার কম খেতে হয়।

পরামর্শ দিয়েছেন—ডা. মোহাম্মদ জাকির হোসেন, সহযোগী অধ্যাপক, পরিপাকতন্ত্র বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, ঢাকা।

চর্মরোগ

চার বছর আগে ইনফেকশনের জন্য আমার বাঁ পায়ের বৃদ্ধাঙ্গুলের নখ পুরোটা ওঠাতে হয়। ঘা তাড়াতাড়ি শুকায়, কিন্তু নখটা ফাঁপা হয়ে ওঠে। ডান পায়ের বৃদ্ধাঙ্গুলের চেয়ে আঙুলও কিছুটা ফুলে থাকে। এর সমাধান কী? ব্যথা বা অন্য সমস্যা নেই।—জেরিন তাসনিম

পরামর্শ: ছত্রাক সংক্রমণ মনে হচ্ছে (যদিও সমস্যাটা না দেখে নিশ্চিত করে বলা মুশকিল)। সে ক্ষেত্রে অ্যান্টিফাঙ্গাল মলম ও ওষুধ দরকার হবে। আপনি রোগটি পুষে না রেখে একজন ভালো চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক ডা. মো. আসিফুজ্জামান, বিভাগীয় প্রধান, চর্মরোগ বিভাগ, গ্রিন লাইফ মেডিকেল কলেজ, ঢাকা।

দন্ত

আমার দুই গালের ভেতরে সাদা হয়ে যায় কিন্তু কোনো জ্বালাপোড়া করে না। এ সমস্যা আট–নয় বছর ধরে। চার–পাঁচ বছর আগে ওই সাদা অংশ নিয়ে বায়োপসি করা হয়েছিল। তাতে কোনো সমস্যা ধরে পড়েনি। এরপর অনেক ওষুধ খেয়েছি, তেমন কোনো উপকার পাইনি। তবে ট্রায়ালন নামক একটা ইনজেকশন দিয়ে প্রায় এক বছর ভালোই ছিল। ইদানীং আবার দেখা দিচ্ছে। দুজন ইএনটি বিশেষজ্ঞ দেখিয়েছি। তাঁদের মধ্যে প্রথম যাঁকে দেখিয়েছি, তিনিই কেবল ইনজেকশন দিয়েছেন। আর কয়েক বছর অন্য যে ডাক্তারকে দেখিয়েছি, তিনি কেবল ভিটামিন–বি জাতীয় ওষুধ দিয়েছেন। আমার পাইলসজনিত সমস্যা আছে। আমি কী করতে পারি?—সোহাগ, ময়মনসিংহ

পরামর্শ: প্রথমত একটি বিষয় জানা দরকার যে আপনার পান, জর্দা, সাদা পাতা খাওয়ার অভ্যাস আছে কি না। যেহেতু আপনার এই সমস্যা অনেক দিন ধরে, তাই আবার বায়োপসি (রোগনির্ণয়ের জন্য) দরকার। আপনি ইনজেকশনটি কয়বার ও কত দিন নিয়েছেন তা নির্দিষ্ট করা প্রয়োজন। বর্তমানে আপনি ভিটামিন বি–জাতীয় ওষুধ ছাড়া অন্য কোনো ওষুধ নিচ্ছেন কি না, তা–ও স্পষ্ট করা দরকার।

বর্তমানে আপনার মুখের সাদা ঘা কী অবস্থায় আছে, এটা বোঝার জন্য ও পূর্ণ

চিকিৎসার জন্য একজন ‘ওরাল ম্যাক্সিলোফেসিয়াল’ সার্জনের দ্বারস্থ হওয়া প্রয়োজন, যাতে আপনি আপনার রোগের সঠিক চিকিৎসা পান।

পরামর্শ দিয়েছেন—ডা. শফিকুর রহমান খান, কনসালট্যান্ট, ল্যাবএইড ডেন্টাল ক্লিনিক, ঢাকা।লেখাটি প্রথমআলো পত্রিকা থেকে নেয়া হয়েছে