চরম উত্তেজনায় পৌঁছানোর আগে নারীর শরীরে অনেক কিছু ঘটে। যৌন প্রতিক্রিয়াগুলোকে আমরা ৪টা ভাগে ভাগ করতে পারি। উত্তেজনা, আধিক্য, অর্গাজম বা চরম সুখ, প্রশান্তি।
ব্যাপারটা অনেকটা পাহাড়ে উঠার মতো। একেবারে চূড়ায় পৌঁছানোর আগে অনেকগুলো পথ অতিক্রম করতে হয় এবং সেটাও আনন্দদায়ক হতে পারে। কিন্ত সবার আগে কাজটা শুরু করতে হবে। অর্থাৎ প্রথমেই উত্তাপ ছড়াতে হবে, যেটা প্রথম ধাপ। উত্তেজিত হওয়া।
দেহকে জাগিয়ে তোলার নানা উপায় আছে। যৌনাঙ্গের মাধ্যমে হতে পারে, ঠোঁট, মুখ, স্তন, পায়ুপথ কিংবা শরীরের অন্য কোনো অংশেও হতে পারে। কখনো কখনো কেবল সামান্য একটি শব্দ বা কন্ঠস্বর, অথবা কোনো ছবি বা কল্পনা যৌন উত্তেজনার জন্য প্রভাবক হিসেবে কাজ করে। মৃগীরোগীর মূর্ছা যাওয়ার আগ মুহুর্তে বা ঘুমন্ত অবস্থায়ও নারীদের অর্গাজম হতে পারে।
এসব ক্ষেত্রে শরীরে একই ধরণের প্রতিক্রিয়া দেখা যায়। হৃদস্পন্দন বেড়ে যায়, রক্তচাপও বেড়ে যায়। ফলে স্তন ও যৌনাঙ্গে রক্তপ্রবাহের মাত্রা বেড়ে যায়।
“এসময় ত্বকে লাল আভা দেখা দেয়। স্তন ফুলে উঠে, নিপল, স্তনবৃন্ত শক্ত হয়ে যায়, মাংশপেশীও দৃঢ় হয়। রক্তচাপ যত বাড়তে থাকে, যোনিরসের পরিমানও তত বাড়তে থাকে। অর্থাৎ এটা যোনিকে আঘাত থেকে রক্ষা করে।
গবেষকরা বলেন, এসময় ল্যাবিয়া ফুলে যায়, যোনিমুখ খুলে যায়, জরায়ু এবং সার্ভিক্স, পেলভিসের উপর উঠে আসে। তখন যোনির আকার একেবারে বদলে যায়। দৈর্ঘ্যে এবং প্রস্থে এটি বেড়ে যায়।