নিজস্ব প্রতিনিধিঃ
দেশব্যাপী অনলাইন ভিত্তিক চিকিৎসা ও স্বাস্থ্য সেবা – টেলিমেডিসিন চালু করেছে সুরক্ষা হেলথ। করোনা ভাইরাস জনিত উদ্ভুত পরিস্থিতিতে সাধারণ রোগীদের যেকোন স্বা্স্থ্য ও চিকিৎসা সেবা যাতে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে নিতে পারেন, এজন্যই এ সেবা চালু করা হয়েছে। গুগল প্লে-স্টোর থেকে “সুরক্ষা” এপস ডাউনলোড করে গ্রাহক সম্পূর্ণ বিনামুল্যে উক্ত সেবা গ্রহন করতে পারবেন।
যেসকল সুবিধা পাওয়া যাবে:
১. ঔষধ তথ্যঃ এই অপশন থেকে গ্রাহক সহজেই যেকোনো ঔষধের উপাদান, ফার্মাকোলোজী, ব্যবহার, প্রতিনির্দেশনা, প্বার্শপ্রতিক্রিয়া, শিশু ও বয়স্কদের ক্ষেত্রে ব্যবহারের মাত্রা, গর্ভাবস্থায় ব্যবহারের মাত্রা সহ ঔষধ সংক্রান্ত সকল ধরণের তথ্য পাওয়া যাবে।
২. ঔষধ মুল্য: এই অপশন থেকে গ্রাহক যেকোনো ঔষধের মুল্য জানতে পারবেন। পাশাপাশি প্রেসক্রিপশনের ছবি আপলোড করার মাধ্যমে প্রেসক্রিপশনের ঔষধের মুল্য এবং ঔষধ কিনতে পারবেন।
৩. আমার বুবু: নারী সমাজের স্বা্স্থ্য ও স্যানিটেশনের কথা চিন্তা করেই এই অপশন তৈরী করা হয়েছে। এই অপশন থেকে নারীরা তাদের নিত্যপ্রয়োজনীয় বিউটি আইটেম, স্যানিটারী প্যাড, বাচ্চাদের আইটেম কেনাকাটা করতে পারবেন।
৪. ঔষধ খাবার সময়ঃ আমরা যারা আমাদের নিত্যপ্রয়োজনীয় ঔষধ খাবার সময় ভুলে যাই, আমাদের জন্য এই এপে রয়েছে ঔষধ খাবার সময় মনে করিয়ে দেয়ার ব্যবস্থা। ঔষধ খাওয়ার নির্দিষ্ট সময়ে সময়ে এপ-ই আপনাকে বলে দিবে, আপনার ঔষধ খাবার সময় হয়েছে।
৫. ডাক্তার সিরিয়াল: ঘন্টা ঘন্টা ডাক্তার এপয়েন্ট এর জন্য আপনাকে আর অপেক্ষা করতে হবে না। ঘরে বসেই “সুরক্ষা” এপ ব্যবহারের মাধ্যমে আপনি যেকোনো জায়গায় যেকোনো ডাক্তারের সিরিয়াল ম্যানেজ করতে পারবেন।
৬. স্বাস্থ্য সহায়িকাঃ “সুরক্ষা” এপ ব্যবহারের মাধ্যমে গ্রাহক যেকোনো স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ নিতে পারবেন। পাশাপাশি আমাদের ব্লগ ব্যবহারের মাধ্যমে অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত তথ্য পাওয়ার পাশাপাশি বিশেষজ্ঞদের লেখা বিভিন্ন আর্টিকেল পড়তে পারবেন।
এছাড়াও রয়েছে লাইভ চ্যাট অপশন। এই অপশন থেকে যেকোনো গ্রাহক খুব সহজেই চ্যাটিং, অডিও, ভিডিও কলের মাধ্যমে বিশেষজ্ঞ ডাক্তারগণের পরামর্শ গ্রহন করতে পারবেন।
উক্ত এপসের প্রতিষ্ঠাতা আশরাফ উদ্দিন আসিফ বলেন, সুরক্ষা এপস বাংলাদেশের স্বাস্থ্যখাতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালনের পাশাপাশি ব্যপক পরিবর্তন আনবে। সরকারের ডিজিটাল বাংলাদেশ তৈরী ও ভিশন ২০২১ বাস্তবায়নে স্বাস্থ্যখাতে এটি অন্যতম ভূমিকা পালন করবে । দেশের সর্বসাধারণের ব্যবহার উপযোগী করে উক্ত এপস তৈরী করা হয়েছে। গ্রাহক সহজেই যেকোনো জায়গা থেকে সম্পূর্ণ বিনামুল্যে উক্ত এপসের সেবা নিতে পারবেন।
এপসের সার্বিক কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে এপসের সহ-প্রতিষ্ঠাতা নেয়ামুল ইসলাম রনি বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে দেশের প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য এটি আমাদের একটি ক্ষুদ্র প্রয়াস। আশা করি আমাদের এই এপস ব্যবহারের মাধ্যমে দেশের প্রান্তিক জনগোষ্ঠির স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে পারবো।
সুরক্ষা হেলথ-এর প্রধান মার্কেটিং কর্মকর্তা মুজাহিদুল ইসলাম বলেন, দেশের নাজুক চিকিৎসা ব্যবস্থাকে আবারো সচল করার উদ্দেশ্যে এই এপসের কার্যক্রম শুরু করা হয়েছে। দেশের প্রান্তিক ও প্রত্যন্ত অঞ্চল, যেখানে নুন্যতম স্বাস্থ্যসেবার কোনো সুযোগ নেই, সে অঞ্চলের মানুষকে নিয়েই সবচেয়ে বেশি কাজ করছে সুরক্ষা ফাউন্ডেশন। এই ফাউন্ডেশনের অধীনেই সুরক্ষা হেলথ তার সামগ্রিক কার‌্যক্রম পরিচালনা করছে। সর্বসাধারণের চিকিৎসা সেবার উদ্দেশ্যে উক্ত এপসটির লাইভ চ্যাট অপশন সবচেয়ে কার্যকরী ভূমিকা পালন করবে। ২৪/৭ যেকোনো বিষয়ে যে কেউ চিকিৎসা সেবা গ্রহন করতে পারবে। আশা করি, বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থায় সুরক্ষা হেলথ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সুরক্ষা অ্যাপ ডাউনলোড করুন – https://play.google.com/store/apps/details?id=com.nextzen.shurokkha