১। যদি রোগী বিদ্যুতের তারে লেগে থাকেঃ ভারী সেন্ডেল পায়ে পরা অবস্থায় শুকনা বাঁশ বা কাঠ দিয়ে তার টা সরিয়ে দিন। বিদ্যুতায়িত অবস্থায় সরাসরি তাকে ধরতে যাবেন না কখনোই। নইলে আপনিও মারাত্মক বিপদে পড়বেন।
২। দ্রুত তাকে বালিশ ছাড়া, মাটিতে শুইয়ে দিন। এতে অতিরিক্ত জমা হওয়া বিদ্যুৎ রোগীর শরীর থেকে মাটিতে (গ্রাউন্ড) চলে যাবে।
৩। মুখ, নাকে কোন ময়লা, থু থু আছে কিনা বা জিহ্বা উলটে গিয়েছে কিনা দেখে নিন। থাকলে হাতের কাছে যাই পান (কাপড়) দিয়ে পরিস্কার করে দিন, জিহ্বা উল্টে থাকলে মুখে আঙ্গুল ঢুকিয়ে তা সোজা করে দিন। এরপর হাত দিয়ে চোয়াল নিচে নামিয়ে মুখ খোলা অবস্থায় মুখ দিয়ে ফুঁ দিয়ে বাতাস দিতে থাকুন। Artificial breathing (mouth to mouth) যাকে বলে।
৪। একই সাথে বুকের মাঝখানে (যেখানে হার্ট থাকে) হাতের তালুর গোড়ালি দিয়ে , ডান হাতের উপর বাম হাত রেখে ১-২-৩…. ১-২-৩ এভাবে চাপ দিতে থাকুন।( if heart beat absent )
৫। ৩ ও ৪ পদ্ধতি ৫/৭ মিনিটের মত করে পালস, হার্ট সাউন্ড (যদি সম্ভব হয়), শ্বাস প্রশ্বাস দেখুন। যদি রোগী ফিরে আসে (বেঁচে যায়) তবে বন্ধ করুন। আর ফিরে না এলে আবার ৩, ৪ রিপিট
করুন।
এর মাঝে ambulance & doctor কে call করুন as early as possible.
৬। হাত, পা, শরীর হালকা মাসাজ করে দিতে পারেন।
৭। সব ঠিকঠাক হয়ে গেলে “Hartsol Saline 1000 ml” ২৫/৩০ ফোটা প্রতি মিনিটে দিতে পারেন। খেতে পারলে পানি, খাবার স্যালাইন, দুধ,
ডাবের পানি এসব দিন।
সচেতন হোন,নিরাপদ থাকুন,সুস্থ্ থাকুন