দেশে মহামারি করোনাভাইরাসের টিকা দেওয়ার কার্যক্রম সঠিকভাবে পরিচালনার করার লক্ষ্যে “সুরক্ষা” নামক একটি অ্যাপ্লিকেশন তৈরী করছে সরকার। করোনাভাইরাসের টিকা নিতে হলে এ অ্যাপে নিজেদের তথ্য দিয়ে তালিকাভুক্ত করতে হবে।
মোবাইল ফোনে “সুরক্ষা” অ্যাপটি ডাউনলোড করে প্রত্যেক ব্যক্তিই নিজে থেকেই রেজিস্ট্রেশন করাতে পারবেন। অ্যাপটা সবার জন্যই উন্মুক্ত থাকবে।
নিবন্ধন পদ্ধতিঃ
মোবাইল ফোনে “সুরক্ষা” এপ ডাউনলোড করার পর ফোন নাম্বার ও এনআইডি নম্বর দিয়ে ব্যবহারকারীরা অ্যাপে নিজেরা নিবন্ধন করবেন। অ্যাপে নিবন্ধন করার সময় নাম, জন্ম তারিখ, এনআইডি নাম্বার, অন্য কোনো শারিরিক জটিলতা আছে কিনা এবং পেশা প্রভৃতির বিস্তারিত তথ্য দিতে হবে। তবে কারা আগে টিকা পাবেন, সেই অগ্রাধিকারের তালিকাটি প্রতিষ্ঠান ও সংগঠন থেকে সংগ্রহ করা যাবে।
অ্যাপ কোথায় পাওয়া যাবে:
এন্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে-স্টোরে এবং অ্যাপলের অ্যাপস্টোরেই পাওয়া যাবে অ্যাপটি। স্মার্টফোনে অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস,প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ-টু-আই ও তথ্যপ্রযুক্তি বিভাগের যৌথ সমন্বয়ে উক্ত অ্যাপটি এখন শেষ মুহুর্তের মডিফিকেশনের কাজ চলছে।
টিকা দেয়ার কার্যক্রম শুরুর ২ সপ্তাহ আহে অ্যাপটি সবার জন্য উন্মুক্ত করা হবে। নিবন্ধিত ব্যক্তিদের তালিকা অনুযায়ী কবে, কখন ও কাকে টিকা দেওয়া হবে, কোথায় ও কোন সময়ে তারা টিকা পাবেন-সবকিছু খুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। সেই অনুযায়ী নির্ধারিত কেন্দ্রে হাজির হয়ে টিকা নেওয়া যাবে।