ফলিক জেডআই

বিবরণ:
এটি কার্বোনিল আয়রণ, ফলিক এসিড ও জিংক সালফেট মনোহাইড্রেট এর একটি প্রস্তুতি। এতে কার্বোনিল আয়রণ রয়েছে যার আয়রণ এর পরিমাণ ৯৮% এর বেশি। এই কার্বোনিল আয়রণের উচ্চ ক্ষমতা সম্পন্ন বায়োএভেইলেবিলিটি রয়েছে যার বিষক্রিয়ার মাত্রা খুবই কম। এটি একটি নিরাপদ ও অধিক কার্যকরী আয়রণ সাপ্লিমেন্ট।

উপাদান:
প্রতিটি ক্যাপসুলে রয়েছে মৌলিক আয়রণ (কার্বোনিল আয়রণ আইএনএন হিসেবে) ৫০ মি.গ্রা., ফলিক এসিড বিপি ০.৫ মি.গ্রা এবং জিংক সালফেট মনোহাইড্রেট ইউএসপি ৬১.৮ মি.গ্রা. (২২.৫ মি.গ্রা. জিংক এর সমতুল্য)।

নির্দেশনা:
আয়রণ, ফলিক এসিড ও জিংক এর অভাব প্রতিরোধ ও চিকিৎসায় বিশেষ করে গর্ভকালীন স্তন্যদানকালীন সময়ে নির্দেশিত।

সেবনমাত্রা ও সেবনবিধি:
১টি ক্যাপসুল দিনে ১ বার খাবারের পূর্বে অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

পার্শ্বপ্রতিক্রিয়া:
বমি বমি ভাব, পাকস্থলির অস্বাচ্ছন্দ্য যেমন ঃ ক্ষুধামন্দা, বমি, শারিরীক অস্বস্তি, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া দেখা দিতে পারে। রোগী মলের রং কালোয় হওয়ার অভিযোগও করতে পারে। আয়রণ, ফলিক এসিড ও জিংক বিশেষভাবে প্রস্তুতকৃত ক্যাপসুল যা পাকস্থলির অস্বাচ্ছন্দ্যের ঝুঁকি কমিয়ে আনে। ইহার ব্যবহারে শরীরে তেমন কোন অ্যালার্জিক বিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি।

প্রতিনির্দেশনা:
এই ঔষধের কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল ও যে সকল রোগীর দেহে আয়রণের আধিক্য রয়েছে তাদের ক্ষেত্রে আয়রণ, ফলিক এসিড ও জিংক প্রতিনির্দেশিত।

সাবধানতা:
সম্ভব হলে গর্ভধারণের প্রথম তিন মাসে আয়রণ, ফলিক এসিড ও জিংক ব্যবহার বর্জন করা উচিত। আয়রণের সুস্পষ্ট ঘাটতি প্রতীয়মান হলে গর্ভধারণের প্রথম তিনমাসে সতর্কতার সাথে আয়রণ, ফলিক এসিড ও জিংক ব্যবহার করা যেতে পারে। এছাড়া যে সমস্ত রোগীদের হেমোক্রোমেটোসিস, হেমোলাইটিক এনিমিয়া, লোহিত কণিকার এপ্লাসিয়া এবং বৃক্কের সমস্যা আছে তাদের ক্ষেত্রে আয়রণ, ফলিক এসিড ও জিংক ব্যবহারে বিশেষ সতর্ক হওয়া উচিত।

অন্যান্য ঔষধের সাথে ক্রিয়া:
আয়রণ ও জিংক টেট্রাসাইক্লিন জাতীয় ঔষধের সাথে যুক্ত হয়ে জটিল যৌগ গঠন করে। ফলশ্রুতিতে একত্রে গ্রহণ করলে টেট্রাসাইক্লিন, আয়রণ ও জিংকের শোষণের ব্যাঘাত ঘটতে পারে। এন্টাসিড ও পেনিসিলামিনের উপস্থিতিতে আয়রণের শোষণে ব্যঘাত ঘটতে পারে। ফলিক এসিড এন্টিইপিলেপটিক ঔষধের সঙ্গে ক্রিয়া করতে পারে। ফলে ফেনোবারবিটাল, ফেনাইটোইন এবং প্রিমিডন এর প্লাজমা কনসেনট্রেশন কমে যেতে পারে। কিডনীর সমস্যায় ভুগছেন এমন রোগীর ক্ষেত্রে জিংক দেহে সঞ্চিত হওয়ার ঝুঁকি দেখা দিতে পারে।

মাত্রাধিক্য:
নিয়মিত অধিক মাত্রায় আয়রণ, ফলিক এসিড ও জিংক গ্রহণে বেশ কিছু সমস্যা দেখা দেয় যেমন : বমি বমি ভাব, তলপেটে ব্যথা, দুর্বলতা, জ্বর ইত্যাদি।

সরবরাহ:
প্রতিটি বাক্সে ৩০ টি ক্যাপসুল ব্লিস্টার স্ট্রীপে সরবরাহ করা হয়।

Sl Brand Name Company:

1 Ferro-Z-TR Edruc Pharma Ltd.
2 Glory Orion
3 Hemofix FZ Beximco Pharma
4 Itop Cl Pharmasia
5 Prental Cl Healthcare
6 Preneed Incepta
7 Zeefol-Cl SKF
8 Zif-Cl Square