খাবার পিল হিসেবে ফেমিকন সবচেয়ে ভালো এবং কার্যকরী পিল। যা সম্পূর্ণ মুখে সেবনযোগ্য। নিম্নে ফেকিমন পিলের আদ্যোপান্ত বিস্তারিত ব্যাখ্যা করা হলো। আশা করি আপনারা উক্ত আর্টিকেল পড়ে উপকৃত হবেন। জানিয়ে রাখি, এই আর্টিকলটি শুধুই তথ্য আহরণের জন্য। কোনোভাবেই চিকিৎসার উদ্দেশ্য নয়।

প্রতিটি সাদা বড়িতে রয়েছে নরজেস্ট্রেল ০.৩০ মিলিগ্রাম,ইথানিল ইস্ট্রাডিওল ০.০৩ মিলিগ্রাম।
প্রতিটি বাদামী বড়িতে রয়েছে ফেরাস ফিউমারেট (প্লাসিবো ট্যাবলেট) ৭৫.০ মিলিগ্রাম।
বর্তমান বিশ্বে লক্ষ লক্ষ মহিলা জন্মবিরতীকরণ পিল ব্যবহার করে তাদের পরিবার পরিকল্পনা করছেন।
কারণ:
১. খাবার পিল একটি সুসহনীয় এবং কার্যকরী (৯৭-৯৯.৯%) আধুনিক জন্মবিরতিকরণ পদ্ধতি।
২. খাবার পিল একটি সম্পুর্ন অস্থায়ী এবং পরিবর্তনশীল জন্মবিরতিকরণ পদ্ধতি। অর্থাৎ যতদিন গর্ভধারণ করতে না চান, ততদিন পিল খেতে থাকুন। পিল খাওয়া বন্ধ করলেই আপনার গর্ভধারণ ক্ষমতা ফিরে আসবে।
৩. খাবার পিল খেলে মাসিক নিয়মিত হয় এবং মাসিকের অনেক অসুবিধা কমে যায়।
৪. গর্ভধারণ থেকে বিরত রাখা ছাড়াও খাবার পিল অনেক ক্ষেত্রে শরীরের অনেক উপকার করে।
পার্শ্ব প্রতিক্রিয়াঃ
এক এক ধরণের খাবার পিল এক এক ধরণের মহিলার শরীরের সাথে মানিয়ে যায়। তবে কোনো কোনো মহিলার প্রাথমিক পর্যায়ে পিল খেলে কিছু অসুবিধা দেখা দিতে পারে। যেমন, মাথা ঘোরা, মাথা ব্যাথা, বমি বমি ভাব অথবা পিল খাওয়াকালীন সামান্য ফোঁটা ফোঁটা রক্ত মাসিকের আকারে বের হতে পারে। নিয়মিত পিল খেতে থাকলে ২/৩ মাসের মধ্যেই এ সমস্ত উপসর্গ স্বাভাবিকভাবেই দুর হয়ে যায়। যেসব মহিলার ক্ষেত্রে এ ধরণের উপসর্গ ২/৩ মাসের পরেও থেকে যায়, তাদেরকে ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং ডাক্তারের নির্দেশমত পরবর্তী মাসিক শুরু থেকে অন্য কোনো পদ্ধতি নিতে হবে।
ফেমিকন এর ব্যবহারবিধিঃ
১. পিল খেতে মনস্থির করলে আপনার পরবর্তী মাসিক শুরু না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
২. মাসিক শুরু হওয়ার প্রথম দিন থেকে মোটা তীর চিহ্নিত সাদা পিলটি দিয়ে খাওয়া শুরু করুন।
৩. পরের দিন থেকে নিয়মিত একই সময়ে সরু তীর চিহ্ন অনুসরণ করে একটি করে পিল খেতে থাকুন, প্রতিদিন নির্দিষ্ট সময়ে, যেমন রাতে শোয়ার আগে।
৪. প্রতিদিন ১ টি করে ২১ দিনে ২১ টি সাদা পিল খাওয়ার ঠিক পরদিন থেকে প্রতিদিন একটি করে ৭ দিনে ৭ টি বাদামী রংয়ের পিল খেতে হবে।
৫. বাদামী রংয়ের পিল খাওয়ার সময় সম্ভবত আপনার মাসিক হবে। মাসিক আরম্ভ হলেও বাদামী রংয়ের পিল খাওয়া বন্ধ করবেন না। বাদামী পিল নিয়মিত ৭ দিন খেলে লৌহ স্বল্পতা পরিপূরণ ছাড়াও পিল খাওয়ার নির্দিষ্ট নিয়ম ঠিক থাকবে। এই সময়ে আপনার মাসিক শুরু না হয়ে থাকলে, আপনি অন্তঃসত্ত্বা কিনা, তা নিরুপনের জন্য ডাক্তার দিয়ে পরীক্ষা করান।
৬. ৭টি বাদামী পিল শুরু হওয়ার পরদিন থেকেই উপরের নিয়ম অনুযায়ী নতুন একটি পাতার পিল খাওয়া শুরু করতে হবে। যতদিন আপনি আরেকটি সন্তান না চাইবেন, ততদিন একই নিয়মে পিল খাওয়া চালিয়ে যেতে হবে।
পিল খেতে ভুলে গেলে করণীয়ঃ
১. যদি কোনো কারণে একদিন পিল খেতে ভুলে যান, তবে পরদিন যখনই মনে পড়বে, তখনই ভুলে যাওয়অ পিলটি খেয়ে নিবেন। তাছাড়া ওই দিনের পিলটিও নির্দিষ্ট সময়ে খেতে হবে। অর্থাৎ ওইদিন আপনাকে ২ টি পিল খেতে হবে।
২. যদি কোনো কারণে পর পর ২ দিন পিল খেতে ভুলে যান তাহলে মনে পড়ার সাথে সাথে দুটি পিল এবং পরদিন আবার দুটি পিল খেতে হবে এবং এই পিলের পাতা শেষ না হওয়া পর্যন্ত পিলের সাথে অন্য একটি পদ্ধতি যেমন কনডম ব্যবহার করতে হবে। তবে মাসিক নিয়মিত রাখার জন্য অবশিষ্ট পিলগুলো প্রতিদিন ১ টি করে যথানিয়মে খেতে হবে এবং পরবর্তী মাসিকের প্রথম দিন থেকেই নতুন একটি প্যাকেটের উপরের সারির সাদা পিলের প্রথম পিল দিয়ে খাওয়া আবার শুরু করতে হবে।
৩. কিছু কিছু ঔষধ পিলের কার্যকারিতায় বাধা দান করে থাকে। আপনি যদি এন্টিবায়োটিক, রিফামপিসিন অথবা বেদনানাশক কোনো ঔষধ সেবন করেন, তাহলে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। এ সময়ে আপনাকে অন্য কোনো জন্মবিরতীকরণ পদ্ধতি ব্যবহার করতে হতে পারে।
যেসব ক্ষেত্রে খাবার পিল খাওয়া নিষিদ্ধঃ
-যদি আপনি গর্ভবতী হয়ে থাকেন।
-যদি আপনার বয়স ৪৫ বছরের বেশি হয়ে থাকে।
-যদি আপনি অতি ধুমপায়ী অর্থাৎ দিনে ২০ টি সিগারেটের বেশি পান করে থাকেন।
-যদি আপনার হৃদযোগ বা ধমনীতে রক্ত জমাট বাঁধার রোগ থাকে।
-যদি আপনার লিভারের কোনো অসুখ হয় অথবা আপনি জন্ডিসে আক্রান্ত হয়ে থাকেন।
-যদি আপনি উচ্চ রক্তচাপ, তীব্র মাথা ব্যাথা, স্তনের ভেতরে গোটা অথবা শক্ত কিছু বোধ করেন, অত্যধিক রক্তচাপ যার কারণ নির্ণয় হয়নি এসব অসুবিধা প্রত্যক্ষ করেন।
পিল ব্যবহারকারীদের মধ্যে গুরুতর বিরুপ প্রতিক্রিয়ার বিষয় উল্লেখ করা হয়েছে। তবে আপনি যদি স্বাস্থ্যবতী হন এবং ধুমপানে আসক্ত না হয়ে থাকেন, তাহলে এসব বিরুপ প্রতিক্রিয়ার সম্ভাবনা কম।
খাবার পিল শুরু করার পর যদি আপনি কোনো অসুবিধা, যেমন মাইগ্রেন, দৃষ্টিশক্তি বা বাকশক্তি পরিবর্তন, পায়ে অস্বাভাবিক ব্যাথা বা ফুলে যাওয়া, বুকে তীব্র ব্যাথা অথবা শ্বাসকষ্ট , চামড়ার হলুদ বর্ণ অথবা রক্তচাপ বেড়ে যাওয়া ইত্যাদি অনুভব করেন, তাহলে ডাক্তারের পরামর্শ নিন অথবা নিকটস্থ কোনো পরিবার পরিকল্পনা ক্লিনিকের সাথে যোগাযোগ করুন।

তাছাড়া স্বাস্থ্য সংক্রান্ত যেকোন তথ্য জানতে যোগাযোগ করুন, “সুরক্ষা”র কর্মীদের সাথে অথবা ফেসবুক থেকে প্রশ্ন করুন ঔষধবার্তা
অথবা ডায়াল করুন +8801688691735 অথবা +8801623875729 নাম্বারে। জরুরী মুহুর্তে যেকোন স্বাস্থ্য সেবা পেতে গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন Shurokkha এপস টি।
এপস ডাউনলোড করুন এখান থেকে।

ভ্যাজাইনা বা যৌনি সম্পর্কে বিস্তারিত জানতে এই আর্টিকেলটি পড়ুন ভ্যাজাইনা বা যৌনি সম্পর্কে আপনার যা জানা উচিত