ওসারটেক
উপাদান:
ওসারটেক ২৫; প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে লোসারটান পটাশিয়াম আইএনএন ২৫ মিগ্রা. । ওসারটেক ৫০; প্রতিটি ফিল্ম কোটেড ট্যাবলেটে আছে লোসারটান পটাশিয়াম আইএনএন ৫০ মিগ্রা. ।
নির্দেশনাঃ ওসারটেক সব ধরণের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রনে নির্দেশিত।
প্রতিনির্দেশনাঃ এর যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে, উচ্চমাত্রায় মুত্রবর্ধক ব্যবহারের ফলে যাদের শিরাপথে রক্তপ্রবাহ কমে যায়, সেসব রোগীদের ক্ষেত্রে নিম্নরক্তচাপ দেখা দিতে পারে। ওসারটেক প্রয়োগের পুর্বে এ অবস্থা সংশোধন প্রয়োজন অথবা নিম্ন মাত্রায়, সাধারণত ২৫ মিগ্রা. ওষুধ এর মাত্রা দিয়ে চিকিৎসা শুরু করা উচিত। যকৃত ও বৃক্কীয় অকার্যকারীতার ইতিহাস আছে এমন রোগীদের ক্ষেত্রে নিম্ন মাত্রায় ওষুধ প্রয়োগ করা যেতে পারে। ওসারটেক এর উপাদান লোসারটান পটাশিয়াম স্প্যায়রিং মুত্রবর্ধকের সাথে ব্যবহার করা অনুচিত।
প্বার্শ প্রতিক্রিয়াঃ উল্লেখ যোগ্য কোনো প্বার্শ প্রতিক্রিয়া নেই।
মাত্রা ও ব্যবহারবিধি:বেশীরভাগ রোগীদের ক্ষেত্রে প্রারম্ভিক ও নিয়মিত মাত্রা ৫ মিগ্রা দিনে ১ বার। চিকিৎসা শুরুর ৩-৬ সপ্তাহ পর সর্বোচ্চ উচ্চরক্তচাপবিরোধী কার্যকারীতা পাওয়া যায়। ওষুধের মাত্রা দিনে ১০০ মিগ্রা পর্যন্ত বাড়িয়ে কোনো কোনো ক্ষেত্রে বাড়তি সুফল পাওয়া যায়। যেসব রোগীর দেহে লবণের ঘাটতি রয়েছে, তাদের ক্ষেত্রে ওসারটেক প্রয়োগের আগে ব্যবস্থা গ্রহন করা উচিত এবং প্রারম্ভিক মাত্রা ২৫ মিগ্রা এ কমিয়ে আনতে হবে। ৭৫ বৎসর পর্যন্ত রোগীদের ক্ষেত্রে নতুনভাবে মাত্রা নির্ধারণের প্রয়োজন নেই। বয়োবৃদ্ধ রোগীদের ক্ষেত্রে নিম্নমাত্রায় অর্থাৎ ২৫ মিগ্রা দিনে ১ বার ব্যবহার করতে বলা হয়ে থাকে। বৃক্কের অকার্যকারীতা খুব সামান্য হলে প্রারম্ভিক ওষুধ প্রয়োগের মাত্রা পরিবর্তনের প্রয়োজন নেই। মাঝারি ও মারাত্নক আকারে বৃক্কের অকার্যকারীতার ক্ষেত্রে অথবা ডায়ালাইসিস করা হচ্ছে এমন রোগীদের ক্ষেত্রে শুরুতে নিম্ন মাত্রায় অর্থাৎ ২৫ মিগ্রা ব্যবহার করতে বলা হয়ে থাকে। ওসারটেক অন্যান্য উচ্চ রক্তচাপবিরোধী ওষুধের সাথে ব্যবহার করা যায়। ওসারটেক খাদ্যের সাথে অথবা খাদ্য ছাড়া সেবন করা যায়।
বয়োবৃদ্ধদের ক্ষেত্রে:৭৫ বছর পর্যন্ত রোগীদের ক্ষেত্রে নতুন করে মাত্রা নির্ধারণের প্রয়োজন নেই। ৭৫ বছর এর বেশী বয়সী রোগীদের ক্ষেত্রে ২৫ মিগ্রা এর একক মাত্রা দিয়ে শুরু করতে হবে।
সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে নাঃ
লোসারটান এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে লোসারটান ব্যবহার করা যাবে না। উচ্চমাত্রায় মূত্রবর্ধক ব্যবহারের ফলে যাদের শিরাপথে রক্তপ্রবাহ কমে যায় সেসব রোগীদের ক্ষেত্রে নিম্নরক্তচাপ দেখা দিতে পারে। লোসারটান প্রয়োগের পূর্বে এ অবস্থা সংশোধন প্রয়োজন অথবা নিম্নমাত্রায়, সাধারণত ২৫ মিগ্রা. ঔষধ এর মাত্রা দিয়ে চিকিৎসা শুরু করা উচিত। যকৃত ও বৃক্কীয় অকার্যকারিতার ইতিহাস আছে এমন রোগীদের ক্ষেত্রে নিম্নমাত্রায় ঔষধ প্রয়োগ করা যেতে পারে। লোসারটান পটাশিয়াম স্প্যায়ারিং মূত্রবর্ধক এর সাথে ব্যবহার করা অনুচিত।
সরবরাহ:
ওসারটেক ২৫,৫০,১০০ মিগ্রা । প্রতি বাক্সে ৩০, ৫০ টি ট্যাবলেট।